প্রাইভেসি পলিসি

প্রাইভেসি পলিসি

আমরা ব্যক্তিগত গোপনীয়তাকে খুব গুরুত্ব সহকারে নিচ্ছি। সাধারণ নিয়ম হিসাবে, আমরা আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করি না যতক্ষণ না আপনি আমাদের কাছে সেই তথ্য প্রদান করতে পছন্দ করেন। আপনি যখন আপনার ব্যক্তিগত তথ্য আমাদের সরবরাহ করতে চান, তখন আপনি এই গোপনীয়তা নীতিতে তালিকাবদ্ধ করা উদ্দেশ্যের জন্য ব্যবহারের অনুমতি প্রদান করছেন। আপনি যদি আমাদেরকে সেই সকল তথ্য সরবরাহ করতে না চান, তাহলে আপনি এই ওয়েবসাইটে যে সকল ফিচার ও সার্ভিস ব্যবহার করতে পারছেন তা সীমিত হতে পারে।

সাধারণত, আমরা যে সকল তথ্যের জন্য অনুরোধ জানাই সে সকল তথ্য আপনার কাছে এই ওয়েবসাইটের ফিচার অথবা সার্ভিস প্রদানের জন্য ব্যবহৃত হবে, যেমন: মন্তব্য করতে, সমর্থন দিতে অথবা ভবিষ্যতে আপনার আগ্রহের ওপর ভিত্তি করে আরও ভালোভাবে কন্টেন্ট সরবরাহ করতে। ব্লগারজিয়া.কম-এ কীভাবে তথ্যটি সংগ্রহ করা হয়, তথ্য সুরক্ষায় কী কী নিরাপত্তা ব্যবস্থা নিচ্ছি, কিভাবে এই সংগ্রহের জন্য সম্মতি প্রদান বা প্রত্যাহার করতে হয় এবং কীভাবে সেই তথ্যটি ব্যবহৃত হয় তার একটি বিশদ বর্ণনা এই প্রাইভেসি পলিসির ‘প্রাইভেসি নোটিস’ সেকশনে দেওয়া হবে।

প্রাইভেসি নোটিশ: আমরা কী তথ্য সংগ্রহ করি?

  • ফর্ম (যোগাযোগের তথ্য)
  • লগইন বা সাইনআপ তথ্য (নাম এবং পাসওয়ার্ড)
  • আমাদের সাইটের যে কোনো পৃষ্ঠায় চলমান বিজ্ঞাপন স্ক্রিপ্ট (জনসংখ্যাতাত্ত্বিক)
  • কুকি (ওয়েব ব্রাউজিং ইতিহাস)
  • কমেন্টিং স্ক্রিপ্ট (আইপি ঠিকানা এবং অবস্থান)
  • সোস্যাল মিডিয়া ইন্টিগ্রেশন (বন্ধু এবং পরিবার)

আমরা কী জন্য আপনার তথ্য ব্যবহার করি?

  • আপনার অভিজ্ঞতা ব্যক্তিগতকৃত করতে: (আপনার তথ্য আপনার ব্যক্তিগত প্রয়োজনের প্রতি ভালভাবে প্রতিক্রিয়া জানাতে আমাদের সহায়তা করে।)
  • আমাদের ওয়েবসাইট উন্নত করতে: (আমরা আপনার কাছ থেকে প্রাপ্ত তথ্য এবং প্রতিক্রিয়া ওপর ভিত্তি করে আমাদের ওয়েবসাইট উন্নত করতে ক্রমাগত প্রচেষ্টা করি।)
  • গ্রাহক সেবা উন্নত করতে: (আপনার তথ্য আমাদেরকে আরও কার্যকরভাবে আপনাকে গ্রাহক সেবা ও সাপোর্ট দিতে সাহায্য করে।)
  • পর্যায়ক্রমিক ইমেইল পাঠাতে: (আপনি যে ইমেল ঠিকানাটি প্রদান করেন তা আপনাকে তথ্য পাঠাতে, অনুসন্ধান এবং/অথবা অন্যান্য অনুরোধ বা প্রশ্নের উত্তর দিতে ব্যবহার করা হতে পারে।)

তৃতীয়-পক্ষ ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন

আমরা মন্তব্য এবং সোস্যাল মিডিয়া প্লাগইন এবং তৃতীয় পক্ষের ওয়েবসাইট ব্যবহার করি। আমরা ভিজিটরদের সাথে যোগাযোগ করার জন্য এবং সোস্যাল মিডিয়াতে আমাদের কমিউনিটি গড়ে তুলতে সেই তৃতীয় পক্ষের পরিষেবাগুলি ব্যবহার করি। আমরা আমাদের ওয়েবসাইটের ভিজিটর সংখ্যা পরিমাপ করতে, সাইটের ভিজিটরদের সাথে যোগাযোগ গড়ে তুলতে এবং আমাদের ওয়েবসাইট ভিজিটরদের কাছে আরো উপযোগী করার জন্য এই তৃতীয় পক্ষের পরিষেবাগুলি ব্যবহার করি।

এই ক্ষেত্রে, তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন বা সাইন-ইন উদ্দেশ্যে ইমেল ঠিকানা, ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড, ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানা, এবং ভৌগলিক অবস্থান অনুরোধ করতে পারে । আমরা কোন ব্যক্তি থেকে তার ব্যক্তিগত তথ্য সংগ্রহের জন্য ওই সকল থার্ড-পার্টি ওয়েবসাইট বা সার্ভিস ব্যবহার করি না। থার্ড-পার্টি ওয়েবসাইট দ্বারা সংগ্রহীত কোন ব্যক্তিগত তথ্য আমাদের দ্বারা সংরক্ষিত বা প্রেরণ করা হবে না। থার্ড-পার্টি ওয়েবসাইটগুলিতে আপনার দেওয়া কোন লগইন তথ্য বা অন্য কোন সংবেদনশীল ব্যক্তিগত তথ্যে আমাদের কোন অ্যাক্সেস বা নিয়ন্ত্রণ নেই।

ট্র্যাকিং এবং কাস্টমাইজেশন (কুকি) তথ্য

আমরা সাইটে কাস্টমাইজড ইউজার এক্সপেরিয়েন্স প্রদান করার জন্য কুকি ব্যবহার করি। কুকি হচ্ছে একটি ক্ষুদ্র ফাইল যা আপনার কম্পিউটার ব্রাউজারকে এই ওয়েবসাইটের সর্বশেষ তথ্য মনে রাখার অনুমতি দেওয়ার জন্য স্থানান্তর করা হয়। আপনার কম্পিউটার কুকিটির মাধ্যমে তথ্য শুধুমাত্র নির্দিষ্ট সেই ওয়েবসাইটের সাথে শেয়ার করে এবং অন্য কোন ওয়েবসাইট সেই তথ্যের জন্য অনুরোধ করতে পারে না। আমরা বিশ্লেষণের জন্য এই সকল তথ্য সংগ্রহ করতে অন্য কোন থার্ড-পার্টি পরিষেবাও (যেমন গুগল এনালিটিক্স) ব্যবহার করি।

আপনার চাহিদার ওপর ভিত্তি করে আমাদের ওয়েবসাইট এবং কন্টেন্ট সাজাতে আপনার ভিজিট সংক্রান্ত কিছু তথ্য সংগ্রহ এবং অস্থায়ীভাবে সংরক্ষণ করি। এই কুকিজ যে সকল তথ্য সংগ্রহ করে তা হচ্ছে:

  • আপনি যে ডোমেইন থেকে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেন।
  • আপনার কম্পিউটারের আইপি অ্যাড্রেস
  • যে তারিখ এবং সময় আপনি সাইটটি ব্যবহার করেছেন।
  • আপনার ডিভাইসের অপারেটিং সিস্টেম
  • যে ব্রাউজারের মাধ্যমে আপনি সাইটটি ব্যবহার করছেন।
  • আপনি আমাদের সাইটের যে সকল লিংকে ভিজিট করছেন।
  • আপনার ইজারনেম, যদি আপনি সাইটে লগইন করে থাকেন।
  • যে লিংকের মাধ্যমে আপনি এসেছেন, যদি আপনি কোন লিংকে ক্লিক করায় তা আমাদের সাইটে নিয়ে আসে।

আমরা আমাদের কর্মী বা তৃতীয় পক্ষের ঠিকাদারের সাথে প্রয়োজন অনুযায়ী এই তথ্য অভ্যন্তরীণভাবে শেয়ার করতে পারি । এই তথ্যটি শুধুমাত্র ওয়েবসাইট উন্নত করতে এবং আমাদের ভিজিটর সম্পর্কে অভিজ্ঞতা বাড়াতে ব্যবহৃত হয় । অশোধিত ডেটা লগ শুধুমাত্র সাময়িকভাবে সাইট ব্যবস্থাপনার উদ্দেশ্যে রাখা হয়।

ইমেইল অ্যাড্রেস

এই ওয়েবসাইটের কিছু পরিষেবা আপনাকে আমাদের একটি ইমেল পাঠাতে দেয়। আমরা আপনার প্রদান করা তথ্য, যেমন: ইমেইল অ্যাড্রেস বা ফোন নাম্বার শুধুমাত্র আপনার অনুসন্ধানের সাড়া দিতে ব্যবহার করবো। মনে রাখবেন যে ইমেইল ট্রান্সমিশনগুলি ডিফল্টভাবে এনক্রিপ্ট করা হয় না, তাই সোস্যাল সিকিউরিটি নাম্বার, ক্রেডিট কার্ড নাম্বার অথবা ব্যাংক অ্যাকাউন্টের মতো স্পর্শকাতর তথ্যগুলো এই ধরনের যোগাযোগ ফর্মের মাধ্যমে না পাঠানোর জন্য উপদেশ দিচ্ছি।

যদি এই সকল তথ্য প্রয়োজন হয়, তাহলে তা এমন একটি ওয়েবপেজের মাধ্যমে হবে যেখানে স্পষ্টভাবে উল্লেখ থাকবে যে এটি তথ্য স্থানান্তরের জন্য নিরাপদ ও এনক্রিপ্টযুক্ত। প্রয়োজন শেষ হলে ভিজিটরদের কাছ থেকে পাওয়া সকল ইলেকট্রনিক বার্তা মুছে ফেলা হয়।

মন্তব্য

যখন ভিজিটরগণ সাইটে কোন মন্তব্য করেন তখন কমেন্ট ফর্মে দেখানো তথ্য সংগ্রহ করি। এছাড়াও স্প্যাম সনাক্তকরণের জন্য ভিজিটরের আইপি অ্যাড্রেস এবং ব্রাউজার ব্যহারকারীর এজেন্ট স্ট্রিং সংগ্রহ করি।

আপনি গ্রাভাটার সার্ভিস ব্যবহার করছেন কিনা তা দেখার জন্য আপনার ইমেইল ঠিকানা (হ্যাশ নামেও পরিচিত) থেকে একটি বেনামী স্ট্রিং পাঠানো হতে পারে। গ্রাভাটার সার্ভিসের প্রাইভেসি পলিসি https://automattic.com/privacy/ এই লিংক থেকে পড়ুন। আপনার মন্তব্য অনুমোদনের পরে আপনার প্রোফাইল ছবিটি আপনার মন্তব্যের প্রেক্ষিতে জনসাধারণের কাছে দৃশ্যমান হবে।

মিডিয়া

আপনি যদি ওয়েবসাইটে ছবি আপলোড করেন, আপনি এম্বেডেড লোকেশন ডেটা (EXIF GPS) অন্তর্ভুক্ত করে ছবি আপলোড করা থেকে বিরত থাকুন । ওয়েবসাইটের ভিজিটরগণ ওয়েবসাইট থেকে যে কোন লোকেশন ডাটা ছবি থেকে ডাউনলোড ও এক্সট্রাক্ট করতে পারেন।

অন্যান্য সাইটের এম্বেডেড কন্টেন্ট

এই সাইটের লেখাগুলিতে এম্বেডেড কন্টেন্ট (যেমন: ভিডিও, ছবি, লেখা ইত্যাদি) থাকতে পারে। অন্যান্য ওয়েবসাইট হতে এম্বেড করা কন্টেন্টগুলো ঠিক একই রকম আচরণ করবে যেন তারা ওই ওয়েবসাইট ভিজিট করছেন।

ওই সকল ওয়েবসাইটগুলি আপনার ডেটা সংগ্রহ করতে পারে, কুকি ব্যবহার করতে পারে, কোন থার্ড-পার্টি ট্র্যাকিং টুল ব্যবহার করতে পারে এবং এম্বেডেড কন্টেন্টের সাথে আপনার মিথস্ক্রিয়া মনিটর করতে পারে। যদি আপনার ওই সাইটে কোন অ্যাকাউন্ট থাকে এবং আপনি সেখানে লগইন অবস্থায় থাকেন তাহলে ট্র্যাকিং সহ এম্বেডেড কন্টেন্টে আপনার মিথস্ক্রিয়া মনিটর করতে পারে।

লগ ফাইল

অন্যান্য অনেক ওয়েবসাইটের মতো আমরাও লগ ফাইল ব্যবহার করি। লগ ফাইলে থাকা তথ্যগুলির মধ্যে ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানা, ব্রাউজারের ধরন, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি), তারিখ/সময় স্ট্যাম্প, রেফারিং/এক্সিট পেজ, ট্রেন্ড বিশ্লেষণের জন্য ক্লিকের সংখ্যা, সাইট প্রশাসক, সাইটে ব্যবহারকারীর গতিবিধি ট্র্যাকসহ ডেমোগ্রাফিক ইনফরমেশন সংগ্রহ করা হয়। ব্যক্তিগতভাবে সনাক্তকরণযোগ্য কোন তথ্য লিংক করা হয় না।

কতক্ষণ আমরা আপনার ডেটা ধরে রাখি

যদি আপনি কোন মন্তব্য করে থাকেন, তাহলে মন্তব্য এবং এর মেটাডেটা অনির্দিষ্টকালের জন্য অপরিবর্তিত থাকবে। এটি এমন যাতে আমরা তাদের সংশোধন সারিতে আটকানোর পরিবর্তে স্বয়ংক্রিয়ভাবে কোনও অনুসরণকারী মন্তব্যগুলি স্বীকার করতে এবং অনুমোদন করতে পারি।

আমাদের ওয়েবসাইটে নিবন্ধিত ব্যবহারকারীদের (যদি থাকে) প্রোফাইলে দেওয়া সকল ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে থাকি। সমস্ত ব্যবহারকারীরা যে কোন সময় তাদের ব্যক্তিগত তথ্য দেখতে পারবে, সম্পাদন করতে পারবে, অথবা মুছে ফেলতে পারবে (শুধুমাত্র তাদের ইজারনেম পরিবর্তন করতে পারবে না)। ওয়েবসাইটের অ্যাডমিনিস্ট্রেটরগণও সকল তথ্য দেখতে ও সম্পাদন করতে পারবেন।

সিকিউরিটি

আমরা আপনার ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার বিষয়টি খুব গুরুত্ব সহকারে নিচ্ছি। আপনার ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা দিতে এবং বাহিরের কেউ যেন অ্যাক্সেস নিতে না পারে তার জন্য আমরা অনেক সতর্কতা অবলম্বন করি। এই সতর্কতা অবলম্বনের মধ্যে রয়েছে অভ্যন্তরীণ কর্মী যাদের যতোটুকু তথ্যের অ্যাক্সেস প্রয়োজন তার বাহিরে কোন তথ্য অ্যাক্সেস করতে না দেওয়া। আমরা আমাদের সার্ভার এবং সম্পর্কিত সিস্টেমে সংরক্ষিত সমস্ত তথ্যের সুরক্ষায় নিউমেরিয়াস সিকিউরিটি টেকনোলজি ব্যবহার করি। আমাদের নিরাপত্তা ব্যবস্থা নিয়মিত আপগ্রেড করা হয় এবং সেগুলো কার্যকর কিনা তা পরীক্ষা করে নিশ্চিত করা হয়।

আমরা আপনার তথ্যের নিরাপত্তায় নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করি:

  • অভ্যন্তরীণ অ্যাক্সেস নিয়ন্ত্রণ করি, তাই সীমিত সংখ্যক কর্মীদের আপনার তথ্যের অ্যাক্সেস থাকে।
  • যে সকল কর্মীদের আপনার তথ্যের অ্যক্সেস দেওয়া হয়, তাদের নিরাপত্তা এবং সম্মতি নীতির ওপর প্রশিক্ষণ দেওয়া হয়।
  • যে সকল সার্ভার ভিজিটরদের তথ্য সংরক্ষণ করে সেগুলি নিয়মিত ব্যাকআপ নেওয়া হয় যেন দূর্ঘটনাবশত কোন তথ্য হারিয়ে না যায়।
  • সমস্ত তথ্য সিকিউর সকেট লেয়ার (এসএসএল), এনক্রিপশন, ফায়ারওয়াল এবং নিরাপদ পাসওয়ার্ডের মতো আধুনিক প্রযুক্তর মাধ্যমে সুরক্ষিত করা হয়।

উপরে বর্ণিত সকল অ্যাক্সেস সুরক্ষাগুলি বাইরের ব্যবহারকারীদের অননুমোদিত অ্যাক্সেস বা আমাদের সিস্টেমে প্রেরিত তথ্যের অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে।

পছন্দ, প্রবেশাধিকার এবং প্রতিকার

আমাদের ওয়েবসাইটে দেওয়া ইমেইল অ্যাড্রেস বা ফোন নাম্বারের মাধ্যমে যোগাযোগ করে আপনি যে কোনো সময় নিম্নোক্ত কাজগুলি করতে পারেন:

  • আমাদের কাছে থাকা আপনার ব্যক্তিগত তথ্যের (যদি থাকে) একটি তালিকা জিজ্ঞেস করতে পারেন।
  • আপনার ব্যক্তিগত তথ্য পরিবর্তন, সংশোধন বা মুছে ফেলার জন্য একটি অনুরোধ করতে পারেন।
  • ভবিষ্যতে কোন কিছু সংগ্রহ না করার (অপ্ট-আউট) অনুরোধ করতে পারেন।

আপনি যদি আপনার মেশিনে কুকি সংরক্ষণ করতে না চান তবে আপনার ব্রাউজারে কুকি বন্ধ করার অপশন রয়েছে। যাইহোক, মনে রাখবেন কুকি বন্ধ করলে এই ওয়েবসাইটের ফাংশন ঠিকভাবে কাজ নাও করতে পারে। এছাড়াও কুকি বন্ধ করার ফলে অন্যান্য ওয়েবসাইট যারা কুকি সংগ্রহ করে তাদের সাইট ব্যবহারেও সমস্যা হতে পারে।

যখনই আমরা কোন সংবেদনশীল তথ্য (যেমন সোস্যাল সিকিউরিটি নাম্বার বা ক্রেডিট কার্ড তথ্য) সংগ্রহ করি, তখন তথ্য এনক্রিপ্ট করা হয় এবং সুরক্ষিতভাবে প্রেরণ করা হয়। আপনি আপনার ব্রাউজার বারে ‘লক আইকন’ এবং লিংকের শুরুতে ‘https’ দেখে এ ব্যাপারে নিশ্চিত হতে পারেন।