কিভাবে আপনার কম্পিউটারকে লোকাল সার্ভার বানাবেন এবং যে কোন ওয়েবসাইট হোস্ট করবেন?

বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সেই সাথে বাড়ছে ব্যক্তিগত ব্লগ, নিউজ, ই-কমার্স ও অন্যান্য ওয়েবসাইটের সংখ্যা। অনলাইনে একটি ব্যক্তিগত ব্লগ কিংবা ওয়েবসাইট পৃথিবীর বুকে একখণ্ড জমির মতো। যা আপনার স্বপ্নের বাড়ির মতো করে সাজিয়ে রাখতে পারবেন। সেই সাথে জানান দিবে অনলাইনে আপনার ব্যক্তিগত অস্তিত্ব। আপনি যদি আশা পোষণ করে থাকেন নিজেই একজন ওয়েব ডেভেলপার হবেন। নিজের ক্যারিয়ার ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্টে গড়বেন কিংবা নিজের শখের ওয়েবসাইট নিজেই তৈরি করবেন তাহলে আপনাকে ডোমেইন এবং হোস্টিং সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। সেই সাথে থাকতে হবে লোকাল হোস্টিং, ওয়েব হোস্টিং, হোস্টিংয়ের প্রকারভেদ, সাইট হোস্ট করার প্রক্রিয়া ইত্যাদি নিয়ে ভালো ধারণা। যেহেতু আপনি এই পোস্টটি পড়ছেন তাই ধরে নিতে পারি আপনি ডোমেইন হোস্টিং কী তা সম্পর্কে বেশ ভালো ধারণা রাখেন। যদি ধারণা না থাকে তাহলে পড়তে পারেন -
ডোমেইন এবং হোস্টিং কী? বাস্তাব জীবনের সাথে তুলনা করে প্রাথমিক আলোচনা।
একজন ওয়েব ডেভেলপার তার ক্যারিয়ারের শুরু সাধারণত লোকাল হোস্টিং থেকেই শুরু করেন। আর আজকের লেখার টপিক হচ্ছে কিভাবে আপনার কম্পিউটারকে একটি লোকাল সার্ভার বা হোস্ট বানাবেন? তাই শুরুতেই জেনে নেওয়া যাক লোকাল সার্ভার কী?

লোকাল সার্ভার কী?

লোকাল সার্ভার হচ্ছে একটি ব্যবস্থা যে ব্যবস্থায় আপনার কম্পিউটারকে বা কম্পিউটারের একটি নির্দিষ্ট ফোল্ডারকে সার্ভারের প্রায় সমকক্ষ করে ওয়েবসাইট হোস্ট করা। এক্ষেত্রে আপনার সাইটটি নিজ ব্রাউজারে রান করানোর জন্য কোন ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না। সাধারণত ওয়েব ডেভেলপারগণ কোন ওয়েবসাইট অনলাইনে রান করানোর পূর্বে তা লোকাল হোস্টে পরীক্ষা-নিরীক্ষা করে থাকেন।

কেন লোকাল সার্ভার প্রয়োজন?

প্রশ্ন জাগতে পারে “যখন অনলাইনে সাইট হোস্ট করে ডেভেলপ করা যায় তখন লোকাল হোস্ট করার প্রয়োজন কী?” যদি এমন প্রশ্ন মাথায় এসে থাকে তাহলে বাকি অংশটুকু পড়ে নিন। আর যদি না আসে তাহলেও জানা দরকার লোকাল হোস্ট কেন প্রয়োজন?

যখন একটি ওয়েবসাইট ডেভেলপ করা হয় তখন সেখানে নানা রকম বাগ বা ত্রুটি থাকতে পারে। সাইটের প্রাথমিক পর্যায়ে বা বেটা বা টেস্ট মুডে হয়তো কোন রয়্যাল ভিজিটর থাকে না। কিন্তু একটি সাইট ডেভেলপ করতে বেশ দীর্ঘ একটি সময় প্রয়োজন হতে পারে। তাই সাইট সম্পূর্ণ না হওয়া পর্যন্ত হোস্টিং খরচ বহন করার কোন অর্থ হতে পারে না। তাই সাধারণত প্রাথমিক পর্যায়ে যে কোন ওয়েবসাইট লোকাল হোস্টে ডেভেলপ করা হয়ে থাকে। এখন আরও প্রশ্ন জাগতে পারে “অনলাইনে তো ফ্রি হোস্টিং পাওয়া যায়। তাহলে সেখানে করলে সমস্যা কী?” যেহেতু ফ্রি হোস্টিং তাই সমস্যা যে কোন সময় হতে পারে। যদি ডেভেলপমেন্টের যে কোন সময় আপনার সাইট টার্মিনেট অর্থাৎ ডিলিট করে দেয় তাহলে আপনার সব পরিশ্রম বৃথা যেতে পারে। আর যদি নিয়মিত ব্যাকআপ নিয়েও রাখেন তাহলেও কিছু না কিছু শ্রম বৃথা যেতেই পারে।

তাছাড়া ওয়েব হোস্টিংয়ের চেয়ে লোকাল হোস্টিংয়ে দ্রুত কাজ করা যায়। আর সবচেয়ে বড় সুবিধা হল লোকল হোস্টে কাজ করার জন্য আপনাকে ইন্টারনেটের ওপর নির্ভর করতে হবে না।

কিভাবে লোকাল সার্ভার তৈরি করা যায়?

আমরা আমাদের কম্পিউটারে অ্যাপাচি এবং মাইএসকিউএল কনফিগার করে সহজেই লোকাল সার্ভার তৈরি করতে পারি। আর এ কাজটি সহজে করার জন্য অনলাইনে রয়েছে বেশ কিছু ফ্রি সফটওয়্যার। XAMPP হচ্ছে এমন একটি ফ্রিওয়্যার সফটওয়্যার। এখানে আমরা XAMPP ব্যবহার করে ধাপে ধাপে আমাদের কম্পিউটারকে লোকাল সার্ভার তৈরি করা শিখবো।

লোকাল সার্ভার তৈরির প্রক্রিয়া

১. প্রথমে আমাদের XAMPP সফটওয়্যারটি কম্পিউটারে ইনস্টল করতে হবে। সফটওয়্যারটি ডাউনলোড করুন। অন্যান্য অ্যাপ্লিকেশন সফটওয়্যারের মতোই এর ইনস্টল প্রক্রিয়া। ইনস্টল শেষ হলে Finish বাটনে ক্লিক করলে আপনি সফটওয়্যারটি এখনই রান করতে চান কিনা তা জানতে চাইবে। এখন রান করতে চাইলে Yes ক্লিক করুন।
২. সফটওয়্যারটি ইনস্টল হলে ডেস্কটপে শর্টকাট তৈরি হবে। সেখান থেকে যে কোন সময় রান করতে পারবেন। শর্টকাট না হলে Start > All Application > XAMPP > XAMPP Control Panel থেকে রান করুন। নিচের চিত্রের মতো দেখতে পাবেন।
৩. Apache ও MySQL এর পাশের Start বাটনে ক্লিক করুন। ঠিকভাবে রান হলে আপনার কম্পিউটার লোকাল সার্ভার হিসেবে কাজ করার জন্য প্রস্তুত।

লোকাল সার্ভারে ওয়েবসাইট হোস্ট প্রক্রিয়া

আপনি XAMPP ইনস্টলের সময় যে ডিরেক্টরি নির্বাচন করেছিলেন সেখানে প্রবেশ করুন। যদি কোন ডিরেক্টরি নির্বাচন না করে থাকেন তাহলে ডিফল্টভাবে C ড্রাইভে (যে ড্রাইভে আপনার উইন্ডোজ ইনস্টল করা) ইনস্টল হবে। এবার সেখানে xampp নামের একটি ফোল্ডার পাবেন। এই ফোল্ডারটি মূলত আপনার কম্পিউটারে লোকাল হোস্ট হিসেবে কাজ করবে। এখন কোন সাইট হোস্ট করার জন্য xampp > htdocs ফোল্ডারে প্রবেশ করুন। এখানে একটি নতুন ফোল্ডার তৈরি করে আপনার ওয়েবসাইটের সকল রিসোর্স পেস্ট করুন। ফোল্ডারের যে নাম দিবেন আপনার লোকাল হোস্টে তা আপনার ওয়েবসাইটের ঠিকানা হিসেবে কাজ করবে। অর্থাৎ আপনি যদি xampp > htdocs > bonikbari (ফোল্ডারের নাম) তৈরি করেন, তাহলে আপনার ওয়েব ঠিকানা হবে localhost/bonikbari.

আপনার ওয়েবসাইট যদি ডেটাবেস নিয়ে কাজ করে তাহলে সেক্ষেত্রে অবশ্যই প্রথমে MySQL-এ ডেটাবেস তৈরি করে নিতে হবে।

লোকাল সার্ভারে ডেটাবেস তৈরির প্রক্রিয়া

১. প্রথমে আপনার ব্রাউজারে localhost/phpmyadmin লিংকে প্রবেশ করুন। বামপাশে New লেখা অংশে ক্লিক করুন।
লোকাল সার্ভারে ডাটাবেস তৈরি
২. Create database অংশে আপনার সাইটের ডাটাবেসের যে নাম তা দিন। যদি নতুন ডাটাবেস তৈরি করতে চান তাহলে একটি নাম লিখুন। নামের মধ্যে কোন স্পেস হবে না। আন্ডারস্কোর ব্যবহার করতে পারেন। যেমন: amar_database. এবার Create বাটনে ক্লিক করুন।
৩. ব্যস, এবার উপরে Import বাটনে ক্লিক করে আপনার ডাটাবেস ইমপোর্ট করুন। আর যদি কোন ডেটাবেস না থাকে তাহলে আপনি আপনার প্রয়োজন মতো ডেটাবেস টেবিল তৈরি করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই এ বিষয়ে যথেষ্ট জ্ঞান থাকতে হবে।


ডেটাবেসের এ অংশ হয়তো এখন আপনি ঠিকভাবে বুঝতে পারবেন না। তবে পরবর্তীতে যখন লোকাল হোস্টে বা সার্ভারে কোন CMS (Wordpress, Joomla, Drupal, Prestashop, Opencart, Magento ইত্যাদি) ইনস্টল করা দেখাবো তখন আশাকরি বুঝতে পারবেন।

No comments:

Powered by Blogger.