গুগল ব্লগার বা ব্লগস্পট ডট কমের ব্লগ পোস্ট, পেজ ও অন্যান্য সীমাবদ্ধতা

ব্লগার ডট কম হচ্ছে অনলাইন জায়ান্ট ও সার্চ ইঞ্জিন গুগল কর্তৃক পরিচালিত ও নিয়ন্ত্রিত একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম। যে কেউ চাইলে সহজে একটি জিমেইল অ্যকাউন্টের মাধ্যমে ব্লগার ডট কম প্লাটফর্মে একটি ব্লগস্পট ব্লগ তৈরি করতে পারেন। পূর্বে আমি একটি পোস্টে জিমেইল অ্যাকাউন্ট খোলার সম্পূর্ণ প্রক্রিয়া বর্ণনা করেছিলাম। আপনি চাইলে পড়তে পারেন “ব্যক্তিগত ইমেইল হিসেবে কেন জিমেইল ব্যবহার করবেন এবং অ্যাকাউন্ট তৈরির প্রক্রিয়া”। এছাড়াও আলোচনা করেছিলাম “ওয়ার্ডপ্রেস নাকি ব্লগস্পট! ব্লগ শুরু করার জন্য কোনটি ভালো? - চূড়ান্ত গাইড”। যারা ব্লগস্পটে ইতিমধ্যে ব্লগিং শুরু করেছেন বা করবেন ভাবছেন তাদের প্রত্যেকের ব্লগারের লিমিটেশন বা সীমাবদ্ধতা সম্পর্কে অবগত থাকা উচিত। এই পোস্টে আমরা এ বিষয়ে আলোচনা করবো।

অ্যাকাউন্ট লিমিটেশন

১. একটি জিমেইলের অধীনে আপনি সর্বোচ্চ ১০০টি ভিন্ন ভিন্ন ব্লগ তৈরি করতে পারবেন।
২. “About Me” প্রোফাইল তথ্য সর্বোচ্চ ১২০০ অক্ষরের মধ্যে হবে। যদি আপনার গুগল প্লাস প্রোফাইল থাকে তবে আপনি তা সহজেই ব্লগারে ইন্টিগ্রেড করতে পারবেন।
৩. প্রোফাইল ইন্টারেস্ট এন্ড ফেবারিটস অবশ্যই ২০০০ অক্ষরের মধ্যে হবে। তবে যদি গুগল প্লাস প্রোফাইল ইন্টেগ্রেড করা থাকে সেক্ষেত্রে গুগল প্লাস প্রোফাইলের তথ্য ব্যবহৃত হবে।
৪. একটি জিমেইল দ্বারা আপনি সর্বোচ্চ ৩০০টি ব্লগ ফলো করতে পারবেন।
৫. ইমেজ সাইজ:
ক)  পোস্ট ইমেজ সাইজ অবশ্যই ১৬০০ পিক্সেলের মধ্যে হবে। অর্থাৎ, আপনার ইমেজ দৈর্ঘ্য বা প্রস্থ ১৬০০ পিক্সেলের মধ্যে হবে। যদি এর চেয়ে বড় দৈর্ঘ্যের হয় তবে তা স্কেলড ডাউন (/s1600/) করে ১৬০০ পিক্সেল করে দেখাবে।
খ) টেমপ্লেটের ব্যকগ্রাউন্ড হিসেবে ব্যবহৃত ইমেজ যে কোন সাইজের হতে পারবে। তবে মনে রাখবেন ইমেজের সাইজ যত বেশি হবে ব্লগের স্পিড ততো কমবে। ভালো হয় ব্যাকগ্রাউন্ড হিসেবে কোন ইমেজ ব্যবহার না করা।
৬. ইমেজ ফাইল সাইজ:
ক) পোস্টে ব্যবহৃত ইমেজের সাইজ সর্বোচ্চ ৮ মেগাবাইট হবে।
খ) টেমপ্লেটের ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহৃত ইমেজের সাইজ সর্বোচ্চ ৩০০ কিলোবাইট হবে।
৭. ইমেজ স্টোরেজ লিমিটেশন: ব্লগে পোস্ট বা ভিডিও আপলোড করার জন্য আপনি পিকাসাওয়েবে ১ জিবি স্টোরেজ পাবেন। যদি আপনার ইমেজ সাইজ সর্বোচ্চ ৮০০ পিক্সেল এবং ভিডিও সাইজ ১৫ মিনিট হয় সেক্ষেত্রে কোন স্পেস রিডিউস হবে না। আর যদি আপনি গুগল প্লাস প্রোফাইল ব্যবহার করেন সেক্ষেত্রে ইমেজ এবং ভিডিও আপনার গুগলপ্লাসের স্টোরেজ অর্থাৎ গুগল ফটো ব্যবহার করবে। এক্ষেত্রে আপনি স্টোরেজ পাচ্ছেন আপনার গুগল ড্রাইভের স্টোরেজ ক্যাপাসিটির সমান। অর্থাৎ প্রাথামিকভাবে ১৫ জিবি ফ্রি যা পরবর্তীতে অর্থের বিনিময়ে আপগ্রেড করতে পারবেন। যদি আপনার ইমেজ সাইজ সর্বোচ্চ ২০৪৮ পিক্সেল এবং ভিডিও দৈর্ঘ্য ১৫ মিনিট হয় তবে কোন স্পেস রিডিউস হবে না।

ব্লগ লিমিটেশন:

১. ব্লগের টাইটেল সর্বোচ্চ ৯০ অক্ষর হবে।
২. ব্লগের সাব-ডোমেইন নাম সর্বোচ্চ ৩৭ অক্ষরের হবে।
৩. ব্লগের ডেসক্রিপশন সর্বোচ্চ ৫০০ অক্ষরের হবে।
৪. একটি ব্লগে সর্বোচ্চ ১০০ লেখক থাকতে পারবে।
৫. ব্লগ পেজের সংখ্যা: আনলিমিটেড (পূর্বে ২০টি ছিলো)
৬. ব্লগ পোস্ট সংখ্যা : আনলিমিটেড।
৭. ব্লগ লেবেল: সর্বোচ্চ ৫০০০ টি (পূর্বে ১০০টি ছিলো)

পোস্ট লিমিটেশন:

১. পোস্টের দৈর্ঘ্য: আনলিমিটেড (সর্বোচ্চ ১ এমবি)
২. কমেন্টের সংখ্যা: আনলিমিটেড।
৩. লেবেল সংখ্যা: প্রতি পোস্ট সর্বোচ্চ ২০টি আলাদা লেবেলে যোগ করা যাবে। তবে সকল লেবেল মিলে ২০০ অক্ষরের বেশি হতে পারবে না।
৪. পোস্টের নামের দৈর্ঘ্য: আপনি যত বড় চান।
৫. কমেন্ট দৈর্ঘ্য: একটি কমেন্ট সর্বোচ্চ ৪০৯৬ অক্ষরের হবে।

No comments:

Powered by Blogger.